May 8, 2024, 12:04 pm
সর্বশেষ:
সম্ভাবনার ‘মেঘনা’ ও জনপ্রতিনিধি নির্বিঘ্নে সবাই ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিবেন : অধ্যক্ষ আব্দুল মজিদএমপি মেঘনায় উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে জেলা প্রশাসকের মতবিনিময় মাদ্রাসার বরাদ্দকৃত অর্থ আত্মসাত করেছে অধ্যক্ষ মেঘনায় বিএনপি থেকে বহিস্কৃত প্রার্থীর পক্ষে কাজ করায় একাধিক নেতাকে কারণ দর্শানোর নোটিশ দুদকের পরিচালক থেকে মহাপরিচালক পদে পদন্নোতি পেলেন শিরিন পারভীন উপজেলা পরিষদ নির্বাচন মন্ত্রী–এমপিদের চাপে মাঠ প্রশাসন,  স্পিকারকে চিঠি দেবে ইসি মেঘনায় পাকের ঘরে রাতে আগুন দিয়েছে দূর্বৃত্তরা মেঘনায় ফেসবুক ‘ফেক’ আইডির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর অভিযোগ শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজে অনিয়মের সত্যতা পেয়েছে দুদক

ইসরায়েল-হামাস সংঘাতে চীন ফিলিস্তিনের পক্ষ নেওয়ায় হতাশ যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক :

ইসরায়েল-হামাস সংঘাতে চীন ফিলিস্তিনের পক্ষ নেওয়ায় হতাশ যুক্তরাষ্ট্র। পাশাপাশি, ইসরায়েলের প্রতি বাড়তি দরদ না দেখানোয় বেইজিংয়ের ওপর চরম অসন্তোষ প্রকাশ করেছে তারা।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সাম্প্রতিক সংঘাতের ঘটনায় সবাইকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে সংশ্লিষ্ট পক্ষগুলোকে শান্ত থাকতে এবং বেসামরিক নাগরিকদের হামলার লক্ষ্যবস্তু না বানাতে অনুরোধ জানিয়েছে।

 

ফিলিস্তিনের স্বাধীনতা বা ইসরায়েল-ফিলিস্তিন দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠাই এই সংকটের যোগ্য সমাধান বলে উল্লেখ করেছে চীন। কিন্তু বিবৃতির কোথাও হামাসের নিন্দা বা ইসরায়েলিদের প্রতি বাড়তি সহমর্মিতা দেখায়নি চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

বেইজিংয়ের এমন অবস্থানে চরম অসন্তুষ্ট যুক্তরাষ্ট্র। মার্কিন সিনেটের নেতা চাক শুমার গত সোমবার (৮ অক্টোবর) চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে বেইজিংয়ে এক বৈঠকে মিলিত হয়েছিলেন।

সেখানে শুমার বলেন, গত কয়েকদিন ধরে ইসরায়েলে চলমান ঘটনাবলী ভয়াবহ। আমি আপনাকে এবং চীনা জনগণকে ইসরায়েলি জনগণের পাশে দাঁড়ানোর এবং এই কাপুরুষোচিত ও জঘন্য হামলার নিন্দা করার আহ্বান জানাচ্ছি।

মার্কিন নেতা আরও বলেন, সত্যি বলতে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আমি খুবই হতাশ হয়েছি। তারা এই সংকটময় সময়ে ইসরায়েলের প্রতি কোনো সহানুভূতি বা সমর্থন দেখায়নি।

 

গণমাধ্যমের তথ্যমতে, গত শনিবার থেকে এ পর্যন্ত হামাসের হামলায় অন্তত ৭০০ ইসরায়েলি নিহত হয়েছেন। আর গাজা উপত্যকায় ইসরায়েলের পাল্টা হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ৪১৩ ফিলিস্তিনি।

এখনো ইসরায়েলের ভেতরে অন্তত আট জায়গায় লড়াই চলছে বলে জানিয়েছে ইসরায়েলি মিডিয়া।

সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা