May 20, 2024, 5:57 am
সর্বশেষ:
উপকর কমিশনারসহ তিন জনের নামে দুদকের মামলা মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : ৭ চিকিৎসক বদলি ও দায়িত্বশীলতা অতিরিক্ত ডিআইজি শিমুলের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুদক দুই পাসপোর্ট অফিসে দুদকের দুটি পৃথক অভিযান মেঘনা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান তাজুল ইসলাম সম্ভাবনার ‘মেঘনা’ ও জনপ্রতিনিধি নির্বিঘ্নে সবাই ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিবেন : অধ্যক্ষ আব্দুল মজিদএমপি মেঘনায় উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে জেলা প্রশাসকের মতবিনিময় মাদ্রাসার বরাদ্দকৃত অর্থ আত্মসাত করেছে অধ্যক্ষ মেঘনায় বিএনপি থেকে বহিস্কৃত প্রার্থীর পক্ষে কাজ করায় একাধিক নেতাকে কারণ দর্শানোর নোটিশ

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স : দুদক সচিব

বিপ্লব সিকদার।।

 

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ও জনসচেতনতায় রুখবে দুর্নীতি বললেন দুর্নীতি দমন কমিশনের( দুদক) সচিব মো.মাহবুব হোসেন। তিনি আজ (২৯ অক্টোবর) কিশোরগঞ্জে “রুখবো দুর্নীতি গড়বো দেশ, হবে সোনার বাংলাদেশ” এই শ্লোগানে আয়োজিত গণশুনানিতে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। কিশোরগঞ্জ জেলা প্রশাসক মুহম্মদ আবুল কালাম আজাদ এর সভাপতিত্ব ও সঞ্চালনায় এ গণশুনানিতে আরও বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) মো: আক্তার হোসেন, দুর্নীতি দমন কমিশনের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, কিশোর গঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, পিপিএম, (বার), পুলিশ সুপার, অধ্যাপক রবীন্দ্রনাথ চৌধুরী, সভাপতি, কিশোরগঞ্জ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি। কমিশনের সিদ্ধান্তক্রমে গণশুনানির আয়োজন করে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, কিশোরগঞ্জ। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত দপ্তর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পরিসেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারি কর্মকর্তাদের মাঝে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি প্রতিরোধ করাই গণশুনানির মূল লক্ষ্য।

গণশুনানিতে কিশোরগঞ্জ জেলা সদরের বিভিন্ন দপ্তরে সেবা নিতে গিয়ে ঘুষ, দুর্নীতি ও হয়রানির শিকার, সেবা প্রত্যাশী জনসাধারণ দৃঢ়তার সাথে কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট অভিযোগ উত্থাপন করেছেন। তাদের অভিযোগসমূহ দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তারা শুনেছেন এবং কিছু অভিযোগের সমস্যা সমাধান করার জন্য তাৎক্ষনিকভাবে সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা প্রদান করেছেন। অন্যান্য অভিযোগের বিষয়ে পরবর্তীতে কমিশন কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন। এছাড়া তদন্তে কোন অভিযোগ মিথ্যা প্রমাণিত হলে অভিযোগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা প্রদান করেছেন।

গণশুনানিতে কিশোরগঞ্জ জেলা সদরে উপস্থিত বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডেকেল কলেজ ও হাসপাতাল, কিশোরগঞ্জ সদর হাসপাতাল, আঞ্চলিক পাসপোর্ট অফিস, বিআরটিএ, জেলা সাবরেজিস্ট্রিারের কার্যালয়, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, জেলা সমাজসেবা অধিদপ্তর, জেলা সমবায় অফিস, উপজেলা জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়, পরিবেশ অধিদপ্তর, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, জেলা শিক্ষা অফিস, সড়ক ও জনপথ বিভাগ, জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, পল্লী বিদ্যুৎ সমিতি, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর,ইসলামি ফাউন্ডেশন, উপজেলা পরিষদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং ব্যাংকসহ মোট ২৩ (তেইশ)টি দপ্তরের ২৩০ টি অভিযোগ পাওয়া যায়। কিছু অভিযোগ দুর্নীতি দমন কমিশন আইনের তফশিলভুক্ত না হওয়ায় এবং একই বিষয়ে একাধিক অভিযোগ থাকায় প্রাপ্ত অভিযোগ হতে ৮০ টি সুনির্দিষ্ট অভিযোগ শুনানির জন্য সেবা প্রার্থী জনসাধারণ সরাসরি উপস্থাপন করেছেন। উপস্থাপিত অভিযোগসমূহের শুনানিঅন্তে দুর্নীতি দমন কমিশন কর্তৃক অনুসন্ধানের সুপারিশসহ অভিযোগসমূহের তাৎক্ষণিক সমাধান করা হয়েছে এবং সংশ্লিষ্ট দপ্তরসমূহের দায়িত্বশীল কর্মকর্তাদেরকে নির্দেশিত কর্মদিবসের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে উত্থাপিত অভিযোগসমূহের সমাধান নিশ্চত করে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, কিশোরগঞ্জে প্রেরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। উক্ত গণশুনানি কিশোরগঞ্জের সর্বস্তরের নাগরিকদের উপস্থিতিতে স্বত:স্ফূর্তভাবে সম্পন্ন হয়েছে।

মো: মাহবুব হোসেন, সচিব বক্তব্যে আরও বলেছেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সরকারি সেবা যে কোন মূল্যে নিশ্চিত করতে হবে। এছাড়া, সরকারি কর্মচারীদের মধ্যে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার উদাত্ত আহবান জানিয়েছেন। সম্পাদনা -বিপ্লব সিকদার

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা