April 27, 2024, 7:19 am

ধূলি দূষণের কবলে মেঘনাবাসী

 

ইব্রাহিম খলিল।।

একদিকে রোদ আরেক দিকে বৃষ্টি, এভাবেই চলছে রোগ বালাইয়ের সৃষ্টি। চৈত্র মাসের শুরু থেকে দিনের বেলা উচ্চ তাপমাত্রা ও রাতের বেলা নিন্ম তাপমাত্রার কারণে বাড়ছে বিভিন্ন রোগ বালাই। এমনিতেই মানুষকে ছাড়ছে না রোগে, অপরদিকে আবার বায়ু দূষণ! বলছিলাম কুমিল্লা মেঘনা উপজেলার চরাঞ্চল নদী বেষ্টিত এলাকার কথা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তার মেরামতের কাজ না করায় উপজেলার বিভিন্ন সড়ক ও মহা-সড়কের পিচ, সুরকি, ইট উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। যার ফলে ধূলি  দূষণের সৃষ্টি হয়েছে। এই বায়ু দূষণে নানান রোগে আক্রান্ত হয়ে উপজেলার হাজার হাজার মানুষ চিকিৎসা নিতে ভিড় জমাচ্ছে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে। বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা রহমান।

এ বিষয়ে ডা. সায়মা রহমান বলেন, বায়ুদূষণে আক্রান্ত হলে এর প্রভাব দীর্ঘমেয়াদী হয়। এ বায়ুদূষণ শরীরে প্রবেশের ফলে ফুসফুস, কিডনি, লিভার, হৃৎপিণ্ডসহ শরীরে বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হয়। বিশেষ করে যাদের শ্বাসকষ্ট আছে, তাদের দূষিত বায়ু গ্রহণের ফলে শ্বাসকষ্ট বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এমনকি এ বায়ুদূষণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে শরীরের অঙ্গ-পতঙ্গ বিকলাঙ্গও হয়ে যায়। পরে ধীর গতিতে মৃত্যুর দিকে ধাবিত হয়। তিনি আরও বলেন- করোনা ইদানীং বেড়ে যাচ্ছে। স্বাস্থ্য সচেতনতা রক্ষা করতে সকলকে মাস্ক ব্যবহার করতে হবে। অন্যথায় করোনা নামক রোগটি বৃদ্ধি পেতে পারে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা