May 28, 2024, 11:34 am
সর্বশেষ:
সেনাবা‌হিনীর বিরুদ্ধে উদ্দেশ‌্য প্রণোদিতভাবে প্রতিবেদন প্রচার করা হচ্ছে : সেনাপ্রধান আগামীকাল মেঘনা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানদের শপথ কুলিয়ারচর রেলওয়ে স্টেশনে ১ দালাল আটক, ১০ হাজার টাকা জরিমানা দুর্নীতি প্রতিরোধ কমিটি হয়ে গেলে এ বিশিষ্ট নাগরিকদের আর পাওয়া যায় না : দুদক চেয়ারম্যান সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ সাবেক সহকারী কর কমিশনারের নামে মামলা করেছে দুদক মেঘনায় সেলাই মেশিন ও হুইল চেয়ার বিতরণ নদী খননের বালু বিক্রি করে সরকারি কোষাগারে আসতে পারে শতকোটি টাকা শনাক্তের পরও নিষিদ্ধ ঘনচিনি খালাসের সত্যতা পেয়েছে দুদক উপকর কমিশনারসহ তিন জনের নামে দুদকের মামলা

এশিয়াডে ইতিহাস, এক দিনে ১৫টি পদক জিতল ভারত

২অক্টোবর ২০২৩ ইং, বিন্দুবাংলা টিভি ডটকম,

 

আনন্দবাজার অনলাইন ডেস্ক :

ইতিহাস তৈরি করলেন ভারতের ক্রীড়াবিদেরা। এশিয়ান গেমসে এক দিনে এর আগে এত পদক কখনও জেতেনি ভারত। ২০১০ সালের এশিয়ান গেমসে এক দিনে ১১টি পদক জিতেছিল তারা। সেই রেকর্ড ভেঙে গেল রবিবার। এ দিন শুধু অ্যাথলেটিক্স থেকেই এল ন’টি পদক। তাছাড়া ব্যাডমিন্টন, বক্সিং, গল্‌ফ থেকেও পদক জিতেছেন ভারতের ক্রীড়াবিদেরা। দিনের শুরুটা করেছিলেন অদিতি অশোক। গল্‌ফে রুপো পান তিনি। এর পর একে একে শুটিং, বক্সিং, অ্যাথলেটিক্স এবং ব্যাডমিন্টন থেকে পদক পেল ভারত। রবিবার তিনটি সোনা জিতেছে তারা। এর মধ্যে অ্যাথলেটিক্স থেকেই এসেছে দু’টি সোনা। ৩০০০ মিটার স্টিপলচেজ়ে ভারতকে সোনা এনে দেন অবিনাশ সাবলে। কিছু ক্ষণের মধ্যেই শটপাটে সোনা জেতেন তেজিন্দার তুর। অন্য সোনাটি এসেছে শুটিংয়ে। এ বারের এশিয়ান গেমসে ভারত শুটিং থেকে বিরাট সাফল্য পেয়েছে। ভারতীয় শুটারদের জয় জয়কার গোটা এশিয়ান গেমস জুড়েই। এ দিনই সব শুটিং ইভেন্ট শেষ হল। শেষ দিনেও নিরাশ করলেন না ভারতের শুটারেরা। দেখে নেওয়া যাক এশিয়ান গেমসের অষ্টম দিনে কোন কোন খেলায় ভারতীয় ক্রীড়াবিদেরা সাফল্য পেলেন। রবিবার পর্যন্ত ৫৩টি পদক জিতেছে ভারত।
এশিয়ান গেমসে সোনা জয় অবিনাশ সাবলের। ৩০০০ মিটার স্টিপলচেজ়ে সোনা জিতলেন তিনি। এ বারের এশিয়ান গেমসে অ্যাথলেটিক্সে প্রথম সোনা জিতল ভারত। ৮ মিনিট ১৯.৫০ সেকেন্ডে দৌড় শেষ করেন অবিনাশ। এশিয়ান গেমসে রেকর্ড গড়লেন তিনি। অবিনাশ রবিবার হারিয়ে দিলেন জাপানের রিয়োমা আওকিকে। তিনি রুপো পেয়েছেন। ব্রোঞ্জও পেয়েছে জাপান। সেইয়া সুনাডা তৃতীয় হয়েছেন। তাঁদের অনেকটাই পিছনে ফেলে দেন ভারতের অবিনাশ। দ্বিতীয় জনের সঙ্গে প্রায় চার সেকেন্ডের তফাৎ ছিল তাঁর।

অ্যাথলেটিক্সে দ্বিতীয় সোনা আসে তেজিন্দার পাল তুরের হাত ধরে। গত বারের বিজয়ী যে এ বারেও পদক এনে দেবেন, তেমন আশা ছিল ভারতের। ২০.৩৬ মিটার দূরত্বে শট পাট ছুড়ে দেশকে এ বারের গেমস থেকে ১৩তম সোনা এনে দিলেন তিনি। পুরুষদের শট পাটে তেজিন্দারকে নিয়ে ভাল কিছুর আশা ছিল ক্রীড়াপ্রেমীদের। তিনি হতাশ করলেন না। গত এশিয়ান গেমসের মতো এ বারেও দেশকে সোনা দিলেন। রবিবারের লড়াইয়ের শুরুতে কিছুটা পিছিয়ে ছিলেন তেজিন্দার। সেরা ফর্মে দেখা যাচ্ছিল না তাঁকে। প্রথম পাঁচটি প্রচেষ্টার তিনটিতেই ফাউল করেন। ষষ্ঠ তথা শেষ প্রচেষ্টায় ২০.৩৬ মিটার দূরত্বে শট পাট ছুড়ে সোনা জিতে নিলেন তিনি। তেজিন্দার দেশকে পদক দিলেও পারলেন না শাহিব সিংহ। একই ইভেন্টে তিনি ১৮.৬২ মিটার দূরত্বে শট পাট ছুড়ে অষ্টম স্থানে শেষ করলেন।

 

এ দিন ভারতের জ্যোতি ইয়ারাজি কোন পদক জিতেছেন, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। প্রথমে মনে করা হয়েছিল মেয়েদের ১০০ মিটার হার্ডলসে ব্রোঞ্জ পেয়েছেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত জানা যায় যে, তিনি রুপো পেয়েছেন। কয়েক মিনিটের ব্যবধানে পদকের রং বদলে গেল জ্যোতির। দৌড়ে তৃতীয় স্থানে শেষ করেও রুপো পেলেন তিনি। ১০০ মিটার হার্ডলসে চিনের ইয়ানিই ছিলেন সেরা বাজি। তিনি দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন। কিন্তু ইয়ানিকে বাতিল করে দেওয়ায় তৃতীয় স্থানে শেষ করা জ্যোতি রুপো পেয়ে যান।

এ ছাড়াও ছেলেদের লং জাম্পে রুপো পেয়েছেন মুরলী শ্রীশংকর। মেয়েদের হেপ্টাথেলনে ভারতকে পদক এনে দেন নন্দিনী আগাসারা। তিনি ব্রোঞ্জ পেয়েছেন। পাঁচ বছর আগে এশিয়ান গেমসের হেপ্টাথলনে দাঁতের অসহ্য ব্যথা উপেক্ষা করে সোনা ছিনিয়ে এনেছিলেন জলপাইগুড়ির স্বপ্না বর্মণ। জাকার্তায় তুলে ধরেছিলেন ভারতের জাতীয় পতাকা। চলতি এশিয়ান গেমসে একটুর জন্য পদক হাতছাড়া হল তাঁর। ডিসকাস থ্রোয়ে ব্রোঞ্জ জিতেছেন ৪০ বছরের সীমা পুনিয়া। মেয়েদের ১৫০০ মিটার দৌড়ে রুপো জিতেছেন হারমিলান বাইন্স। পুরুষদের ১৫০০ মিটার দৌড়ে রুপো এবং ব্রোঞ্জ ভারতের। অজয় কুমার সারোজ এবং জিনসন জনসন যথাক্রমে এই পদক পেয়েছেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা