May 27, 2024, 7:38 pm
সর্বশেষ:
সেনাবা‌হিনীর বিরুদ্ধে উদ্দেশ‌্য প্রণোদিতভাবে প্রতিবেদন প্রচার করা হচ্ছে : সেনাপ্রধান আগামীকাল মেঘনা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানদের শপথ কুলিয়ারচর রেলওয়ে স্টেশনে ১ দালাল আটক, ১০ হাজার টাকা জরিমানা দুর্নীতি প্রতিরোধ কমিটি হয়ে গেলে এ বিশিষ্ট নাগরিকদের আর পাওয়া যায় না : দুদক চেয়ারম্যান সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ সাবেক সহকারী কর কমিশনারের নামে মামলা করেছে দুদক মেঘনায় সেলাই মেশিন ও হুইল চেয়ার বিতরণ নদী খননের বালু বিক্রি করে সরকারি কোষাগারে আসতে পারে শতকোটি টাকা শনাক্তের পরও নিষিদ্ধ ঘনচিনি খালাসের সত্যতা পেয়েছে দুদক উপকর কমিশনারসহ তিন জনের নামে দুদকের মামলা

জাতিসংঘে বাংলাদেশ এসডিজির বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরলেন পরিকল্পনা মন্ত্রী

১৪ জুলাই ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম,

 

স্টাফ রিপোর্টার :

জাতিসংঘ সদরদপ্তরে চলতি ‘কার্যকর উন্নয়ন সহযোগিতার জন্য বৈশ্বিক অংশীদারিত্ব (জিপিইডিসি)থ এর সিনিয়র-লেভেল মিটিং (এসএলএম)-এ প্রদত্ত বক্তৃতায় বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এসডিজিথর বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরেন।

প্রথমবারের মতো আয়োজিত জিপিইডিসিথর এই সিনিয়র লেভেল মিটিং এ বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী ফোরামটির কো-চেয়ার হিসেবে স্বাগত বক্তব্য প্রদান করেন। এসময় এইচএলপিএফ-এ অংশগ্রহণ উপলক্ষে নিউইয়র্ক সফরররত বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী উপস্থিত ছিলেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) ও কার্যকর উন্নয়ন অংশীদারিত্ব উভয় বিষয়েই দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। চলমান বৈশ্বিক অর্থনৈতিক দৃশ্যপট অনুযায়ী এসডিজি অর্জনে বাংলাদেশ দারুন সফলতার সাথে এগুচ্ছে। আমরা দারিদ্র্য হার ২১.৮ শতাংশে এ নামিয়ে আনতে পেরেছি যা ২০০৫ সালে ছিল ৪০ শতাংশ। টেকসই প্রবৃদ্ধি ও এর উচ্চ ধারা অব্যাহত রাখতে আমরা ব্যাপক কর্মসংস্থান, অসমতা দূর, লিঙ্গসমতা নিশ্চিত ও সমগ্র সমাজ দৃষ্টিভঙ্গির মতো কৌশলসমূহ বাস্তবায়ন করে যাচ্ছি। পাশাপাশি উন্নয়ন অংশীদারদের সাথে কার্যকর অংশীদারিত্ব সৃষ্টি করেছি।

কেনিয়ার নাইরোবিতে ২০১৬ সালে অনুষ্ঠিত জিপিইডিসিথর দ্বিতীয় উচ্চ পর্যায়ের সভার উদাহরণ টেনে মন্ত্রী বলেন, “নাইরোবি থেকে শুরু করে এ পর্যন্ত বাংলাদেশ কো-চেয়ার হিসেবে জিপিইইডসি-কে একটি কার্যকর প্লাটফর্মে পরিণত করতে সর্বোচ্চ প্রচেষ্ঠা গ্রহণ করেছে যাতে জিপিইডিসি-এর লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ বাস্তবায়িত হয়চ্। তিনি এসডিজি অর্জনের ক্ষেত্রে জিপিইডিসি ও এর লক্ষ্য ও উদ্দেশ্যের প্রতি বাংলাদেশের দৃঢ় ও অব্যাহত প্রতিশ্রুতি ব্যক্ত করেন। জিপিইডিসিথর মতো একটি অনন্য প্লাটফর্মকে এগিয়ে নিতে জাতিসংঘের সদস্যরাষ্ট্রসহ জিপিইডিসিথর সকল অংশীজনদের প্রতি জোর আহ্বান জানান বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা