February 26, 2024, 12:59 pm

টিএন্ডটি মোড় -সেননগর বাজার :পুন: দরপত্র আহ্বান, সরকারি অর্থ অপচয় বলছেন বিশিষ্টজন

বিপ্লব সিকদার :

কুমিল্লার মেঘনা উপজেলার টিএন্ডটি মোড় থেকে সেননগর বাজার পর্যন্ত সড়কের দরপত্র আহ্বান করা হয় গত কয়েক মাস পূর্বে। স্থানীয় ঠিকাদার সমিতির বাছাইকৃত প্রতিষ্ঠান বন্ধন এন্টারপ্রাইজ দরপত্র নির্দিষ্ট সময়ে জমা দিলেও উপজেলা প্রকৌশলী মো. অহিদুল ইসলাম সিকদার বলেন নির্দিষ্ট সময়ে কোন প্রতিষ্ঠান দরপত্র জমা না দেওয়ায় নতুন করে নিয়ম অনুযায়ী দর বর্ধিত করে আগামী ২৫ অক্টোবর লাইভে দরপত্র আহ্বান করা হয়েছে।এ বিষয়ে উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি, মুক্তিযোদ্ধা আব্দুল গাফফার হাউদ বলেন প্রকৌশল দপ্তরের কর্মকর্তা ও স্থানীয় অপরিপক্ক ঠিকাদারদের যোগসাজশে অস্বচ্ছ ভাবে দরপত্র আহ্বান করে পরবর্তীতে তাদের মন মত না হলে দরপত্র বাতিল করে আবার দর বর্ধিত করে পুনঃ দরপত্র আহবান করে কিন্তু এই হীন অবস্থায় সময় ও অন্যদিকে সরকারের অর্থ অপচয় হয় এবং খানাখন্দভরা সড়কে যাতায়াত করতে জনগণের অন্তহীন দুর্ভোগ পোহাতে হয় ফলে সরকার সহ দায়িত্বশীলদের প্রতি জনগণের বিরুপ মন্তব্য শুনতে হয়। সঠিক সময়ে সরকারি অর্থ সঠিক ভাবে সদ্ব্যবহার করা উচিত।

 

বন্ধন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী দিদার হোসেন (মেম্বার) জানায় ৩ কিমি সড়কের মধ্যে ১৩ শ মিটার১২ ফুট প্রশস্ত ১৭শ মিটার ১০ ফুট প্রশস্ত করে দরপত্র আহ্বান করে আমি যথা সময়ে দরপত্র জমা দেই, কুমিল্লা জেলা এলজিইডি দপ্তর থেকে দরপত্রটি বাতিল করা হয় এ বিষয়ে আমাকে একটি ইমেইলও পাঠায় । এদিকে উপজেলা প্রকৌশলী অহিদুল ইসলাম আরও বলেন নির্দিষ্ট সময়ে কোন প্রকার দরপত্র জমা পরেনি। স্থানীয় ঠিকাদার সমিতির সভাপতি মোঃ মুজিবুর রহমান চেয়ারম্যান বলেন আমরা যারা ঠিকাদারি ব্যবসা করি সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি স্ব স্ব ইউনিয়নের ঠিকাদাররা স্ব স্ব ইউনিয়নের কাজ করবে মর্মে বন্ধন এন্টারপ্রাইজকে কাজটি আলোচনা স্বাপেক্ষে দেওয়ার ফলে কোন ঠিকাদার দরপত্র জমা দেয়নি কিন্তু বন্ধন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী দিদার হোসেন মেম্বার ব্যাংক ড্রাফট করতে দেরি হয়ে যাওয়ায় সঠিক সময়ে দরপত্র জমা দিতে পারেনি ফলে কাজের টেন্ডার বাতিল করা হয়। গোবিন্দ পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বলেন আমার জানামতে দরপত্রে ধরা দরে বর্তমান বাজার মূল্যে অনুযায়ী মালের দাম বেশি হওয়ায় এবং সিন্ডিকেটেরও হস্তক্ষেপ ছিল ফলে তখন টেন্ডার টি বাতিল করা হয়। কুমিল্লা এলজিইডি প্রকৌশলী মীর্জা মো.ইফতেখার আলীর নিকট এলাকাবাসীর ভোগান্তি ও দীর্ঘ সূত্র তায় সরকারের অর্থ অপচয় হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন দরপত্র আহ্বান করা হলে কেউ যদি দরপত্র জমা না দেয় নিয়ম অনুযায়ী পুনঃ দরপত্র আহ্বান করা ছাড়া উপায় কি, কিছুটাতো ক্ষতি সাধিত হয়েছেই।

উপজেলা চেয়ারম্যান সাইফুল্লাহ মিয়া রতন শিকদার বলেন আমার জানামতে কোন দরপত্র জমা দেওয়া হয়নি তাই এখন পুঃন দরপত্র আহ্বান করা হয়েছে এবং দরপত্রে বর্তমান বাজার মূল্যে দর বর্ধিত করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা