May 19, 2024, 8:24 pm
সর্বশেষ:
উপকর কমিশনারসহ তিন জনের নামে দুদকের মামলা মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : ৭ চিকিৎসক বদলি ও দায়িত্বশীলতা অতিরিক্ত ডিআইজি শিমুলের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুদক দুই পাসপোর্ট অফিসে দুদকের দুটি পৃথক অভিযান মেঘনা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান তাজুল ইসলাম সম্ভাবনার ‘মেঘনা’ ও জনপ্রতিনিধি নির্বিঘ্নে সবাই ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিবেন : অধ্যক্ষ আব্দুল মজিদএমপি মেঘনায় উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে জেলা প্রশাসকের মতবিনিময় মাদ্রাসার বরাদ্দকৃত অর্থ আত্মসাত করেছে অধ্যক্ষ মেঘনায় বিএনপি থেকে বহিস্কৃত প্রার্থীর পক্ষে কাজ করায় একাধিক নেতাকে কারণ দর্শানোর নোটিশ

নোবেলজয়ী ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের

 

বিপ্লব সিকদার।।

গ্রামীণ টেলিকমের শ্রমিক কর্মচারীদের সংরক্ষিত ফান্ডের লভ্যাংশের ২৫ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার বিকেলে দুদক প্রধান কার্যালয়ে সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের অভিযোগপত্রের অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, অভিযোগপত্র শিগগিরই আদালতে দাখিল করা হবে। এর আগে গত বছ‌রের ৩০ মে দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে ১৩ জনের নামে মামলা দায়ের করেন। নতুন করে জাতীয় শ্রমিক ফেডারেশনের দপ্তর সম্পাদক মো. কামরুল হাসান চার্জশিটভুক্ত করা হয়।

ড. মুহাম্মদ ইউনূস ছাড়া অন্য আসামিরা হলেন গ্রামীন টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুল ইসলাম, প্রতিষ্ঠানটির পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, পাঁচ পরিচালক পারভীন মাহমুদ, নাজনীন সুলতানা, মো. শাহজাহান, নূরজাহান বেগম ও এস. এম. হাজ্জাতুল ইসলাম লতিফী।

অন্য আসামিরা হলেন অ্যাডভোকেট মো. ইউসুফ আলী, অ্যাডভোকেট জাফরুল হাসান শরীফ, গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ হাসান, শ্রমিক কর্মচারী ইউনিয়নের প্রতিনিধি মো. মাইনুল ইসলাম ও নতুন করে চার্জশিটভুক্ত করা হয় জাতীয় শ্রমিক ফেডারেশনের দপ্তর সম্পাদক মো. কামরুল হাসান।

দুদক সচিব মাহবুব হোসেন বলেন, আসামিরা অসৎ উদ্দেশ্যে অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে ভুয়া সেটেলমেন্ট অ্যাগ্রিমেন্টকে খাঁটি হিসেবে ব্যবহার করে জাল-জালিয়াতির আশ্রয়ে গ্রামীণ টেলিকম থেকে ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাৎ করে উক্ত অপরাধলব্ধ অর্থ হস্তান্তর, স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে আত্মসাৎ করেন।

অভিযোগপত্র থেকে জানা যায়, ১৯৯৫ সালে গ্রামীণ টেলিকম কোম্পানি হিসাবে যৌথ মূলধন কোম্পানিতে নিবন্ধিত হয়। গ্রামীণ ফোনে গ্রামীণ টেলিকমের ৩৪ দশমিক ২ শতাংশ শেয়ার রয়েছে। সালের ১১ নভেম্বর গ্রামীণ ফোন আইপিওতে আসে এবং গ্রামীণ ফোনের পাবলিক শেয়ার ১০ শতাংশ হয়। বাংলাদেশ শ্রম আইন-২০০৬ অনুযায়ী লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিক কর্মচারীদের প্রদানের বাধ্যবাধকতা থাকলেও গ্রামীণ টেলিকম নিজেদের অলাভজনক প্রতিষ্ঠান দাবি করে শ্রমিক কর্মচারীদের কোনো লভ্যাংশ প্রদান করেনি।

দুদকের অনুসন্ধানে দেখা যায়, গ্রামীণ টেলিকমের শ্রমিক ও কর্মচারীদের মধ্যে লভ্যাংশ বিতরণের কোনো নিয়মনীতি নাই। কোনো নিয়মনীতি প্রণয়নের প্রয়োজনীয়তা প্রতিষ্ঠানটি মনে করেনি, অনুভব করেনি। তবে ২০২২ সালের ৯ মে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে প্রতিষ্ঠানটির ১০৮তম সভা (ভার্চ্যুয়াল) অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সিদ্ধান্ত হয় যে, গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়ন এবং গ্রামীণ টেলিকম কোম্পানির সঙ্গে সেটেলমেন্ট অ্যাগ্রিমেন্ট অনুযায়ী ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ডের পাওনাদি পরিশোধ করতে একটি ব্যাংক হিসাব খোলা প্রয়োজন এবং ড‌ব্লিও‌‌পিপিএফ-এর পাওনা ৪৩৭ কোটি ১ লাখ ১২ হাজার ৬০১ টাকা উক্ত ব্যাংক হিসাবে স্থানান্তরিত হবে।

গ্রামীণ টেলিকম শিরোনামে ঢাকা ব্যাংক লিমিটেডের গুলশান শাখায় একটি হিসাব খোলা এবং সিগনেটারী প্যানেলের গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুল ইসলামের স্বাক্ষরকে বাধ্যতামূলক রেখে এবং গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি বা সেক্রেটারি যেকোনো একজনসহ কমপক্ষে দুই জনের যৌথ স্বাক্ষরে হিসাবটি পরিচালনা করা যেতে পারে মর্মে উক্ত বোর্ডে অনুমোদন দেওয়া হয়।

২০২২ সালে ১০ মে গ্রামীণ টেলিকমের কর্মকর্তা-কর্মচারীদের ড‌ব্লিও‌‌পিপিএফ এর অর্থ পরিশোধের জন্য ঢাকা ব্যাংক লিমিটেডের গুলশান শাখা ও ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেডরে মিরপুর শাখার দুটি হিসেবে ৪৩৭ কেটি ১ লাখ ১২ হাজার ৬২১ টাকা স্থানান্তরিত হয়েছে। এই দুটি হিসাব থেকে ১৫৬ জন কর্মচারীকে ৩৬৪ কোটি ৬২ লাখ ৬৩ হাজার ২৮২ টাকা ২০২২ সালে ২৫ মে থেকে থেকে ১২ জুন পর্যন্ত সময়ে বিতরণ করা হয়েছে।

তবে দুদকের অনুসন্ধানে দেখা যায়, শ্রমিকদের লভ্যাংশ টাকা বিতরণের এক মাস আগেই তিনটি চেক মূলে ঢাকা ব্যাংকের গুলশান শাখা থেকে গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়ন নামীয় ডাচ বাংলা ব্যাংক লিমিটিডেরে লোকাল অফিসের হিসাবে ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা স্থানান্তর করা হয়েছে।

তবে বিশাল অঙ্কের এই টাকা ছাড় করতে শ্রমিক ইউনিয়নের কোনো দায়িত্বপ্রাপ্ত নেতার লিখিত বা মৌখিক সম্মতি ছাড়াই অর্থ স্থানান্তর করে সেখান থেকে সরাসরি অসৎ উদ্দেশ্যে প্রতারণার আশ্রয়ে অ্যাডভোকেটসহ গ্রামীণ টেলিকমের বিভিন্ন পর্যায়ের সিবিএ নেতাদের ব্যক্তিগত ব্যাংক হিসাবে উক্ত অর্থ স্থানান্তর করা হয়েছে ব‌লে প্রমাণ পেয়েছে সংস্থাটি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা