April 28, 2024, 7:19 am

চৈত্রের কুয়াশায় ফসল ক্ষতির আশঙ্কা

 

ইব্রাহিম খলিল :

চৈত্রমাসে ভ্যাপসা গরম, প্রখর রোদ, কখনো, কখনো বৃষ্টি এমন আবহাওয়াই উপভোগ করে আসছে এ অঞ্চলের মানুষ। যুগ যুগ ধরে কিছু পরিবর্তন ছাড়া একই আবহাওয়ার আকস্মিক পরিবর্তন দেখা দিয়েছে এই অঞ্চলে।বলছিলাম কুমিল্লা জেলার মেঘনা উপজেলার কথা। গত দুই সপ্তাহ যাবত একদিকে গরম, অন্যদিকে শীত, কুয়াশাচ্ছন্ন ভোর, সব মিলিয়ে নতুন এক আবহাওয়ার মধ্যে বসবাস করছে এ অঞ্চলের বাসিন্দারা । পরিবর্তিত পরিবেশের সাথে খাপ খাওয়াতে কষ্ট এ অঞ্চলের স্থানীয় বাসিন্দাদের।

 

কৃষিবিদরা বলছেন এতে মৌসুমি ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
ভোর থেকে সকাল ৭টা পর্যন্ত ঘন কুয়াশা থাকায় সড়ক-মহাসড়কে সব ধরনের যানবাহন চলাচল করেছে হেডলাইট জ্বালিয়ে। চৈত্র মাসের শুরুতে এমন ঘনকুয়াশা, মাঝেমধ্যে ঝড়বৃষ্টিও হয়। অন্যদিকে গরমের তাপমাত্রাও বেড়ে যাচ্ছে এবং কখনও কখনও হালকা শীতের পরশ, রাতের কুয়াশা বৈরী পরিবেশ বিরাজ করায় এলাকার বাসিন্দাদের ভাবিয়ে তুলছে।
এ বিষয়ে ভিলেজ ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রতিষ্ঠাতাও চেয়ারম্যান সাংবাদিক মাহমুদুল হাসান বিপ্লব সিকদার বলেন এ বিষয়ে আমি কোন বিশেষজ্ঞ নই তবে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে এমন হতে পারে। এদিকে ‘নূর-মজিদ আয়ুর্বেদিক কলেজ’ এর অধ্যক্ষ ডা. মোহাম্মদ মামুন মিয়া বলেন, এ ধরনের কুয়াশা রোগ-বালাইয়ের লক্ষণ। অসময়ে আবহাওয়ার তারতম্য মানুষের শরীরের জন্য মোটেই উপযোগী নয়। এই আবহাওয়ায় মানুষের ইনফ্লুয়েঞ্জা ও ভাইরাল জ্বরসহ আরও অনেক রোগ দেখা দিতে পারে। তবে আবহাওয়া বিজ্ঞানের ভাষায় এটিকে বলে ‘লো ক্লাউড’ বা নিচু মেঘ। মেঘনা উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহে আলম বলেন, ইদানীং বেশ কিছুদিন যাবৎ রাতের বেলা নিন্ম তাপমাত্রা ও দিনের বেলা উচ্চতাপমাত্রা বিরাজ করছে। এমন তাপমাত্রায় আমের মুকুল ও গুটির জন্য ক্ষতিকর। আমের মুকুলে ‘পাউডারি মিলডিউ’ নামে এক ধরনের রোগ দেখা দেয়। এতে আমের মুকুল ঝরে পড়ে। অপরদিকে পোকামাকড়ের উপদ্রব বেড়ে যায়। এতে ফলগাছ ও মাঠ ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ বিষয়ে উপসহকারি কৃষি কর্মকর্তাদের মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা