April 28, 2024, 4:13 am

বিশ্ব ইজতেমা দ্বিতীয় দিনে, আখেরি মোনাজাত আগামীকাল

ডেস্ক রিপোর্ট।।

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার ময়দানে মুসল্লিদের অবস্থান। ছবি: আজকের পত্রিকা
মুসলিম জাতির অন্যতম জমায়েত বিশ্ব ইজতেমা গতকাল শুক্রবার বাদ ফজর বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী আজ শনিবার ইজতেমার দ্বিতীয় দিনের বয়ান চলছে।আজকের পত্রিকা

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার প্রথম ধাপের দ্বিতীয় দিন আজ শনিবার বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা আব্দুর রহমান। তাঁর বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। বাদ জোহর বয়ান করবেন ভারতের মাওলানা ইসমাইল গোদরা। বাদ আসর বয়ান করবেন ভারতের মাওলানা জুহাইরুল হাসান। বাদ মাগরিব বয়ান করবেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা।

সকালে বয়ানে বলা হয়, পরকালের চিরস্থায়ী সুখ-শান্তির জন্য আমাদের সবাইকে দুনিয়াতে জীবিত থাকা অবস্থায় দ্বীনের দাওয়াতের কাজে জানমাল দিয়ে মেহনত করতে হবে। ইমান-আমল ছাড়া কেউ পরকালে কামিয়াব হতে পারবে না। আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য নিজের বিশ্বাস, কর্ম ও চরিত্রকে পরিপূর্ণ শুদ্ধভাবে গড়ে তুলতে এই বয়ান শুনছেন ইজতেমায় আগত মুসল্লিরা।

প্রতিবারের ন্যায় ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ আসর যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে সুরা নিজাম (যোবায়েরপন্থী) বিশ্ব ইজতেমার প্রথম ধাপ।

আগামীকাল আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান করা হবে। আশা করা হচ্ছে, তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা যোবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

আগামীকাল সকাল ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত হতে পারে বলে জানিয়েছেন ইজতেমা আয়োজক কমিটির মুরুব্বীরা।

যোবায়েরপন্থী (সুরা নিজাম) ইজতেমা আয়োজক কমিটির গণমাধ্যম সমন্বয়ক হাবিবুল্লাহ রায়হান বলেন, ‘ময়দানে দ্বিতীয় দিনের বয়ান করছেন মুরুব্বীরা। বিকেলে যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হবে। আজ পরামর্শের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। আগামীকাল আখেরি মোনাজাতের সময় ও যিনি পরিচালনা করবেন। আখেরি মোনাজাতে প্রায় ১০ লাখ মুসল্লি অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।’

আগামীকাল আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। মাঝে চার দিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি থেকে ১১ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে দ্বিতীয় ধাপ। আর এরই মধ্যে শেষ হবে ৫৭ তম বিশ্ব ইজতেমার এবারের আসর।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা